সংবাদ শিরোনাম :

Advertisement

ঝালকাঠি শেখ রাসেল মিনি স্টেডিয়ামে ‘স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশ’ শীর্ষক মেলা শুরু

ঝালকাঠি শেখ রাসেল মিনি স্টেডিয়ামে ‘স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশ’ শীর্ষক মেলা শুরু

স্টাফ রিপোর্টার ঃ
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ঝালকাঠিতে র‌্যালী, আলোচনা সভা, উন্নয়নমূলক ভিডিও চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজনে ‘স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠান উদযাপন শুরু হয়েছে। শনিবার থেকে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন। এ উপলক্ষে দুই দিনব্যাপী মেলার আয়োজন করা হয়। সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু এমপি।
এসময় প্রধান অতিথির বক্তব্যে আমির হোসেন আমু বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হতে যে তিনটি সূচক প্রয়োজন সে তিনটি সূচকই পূরণ করতে সক্ষম হয়েছে বাংলাদেশ। মাথাপিছু জাতীয় আয়, মানবসম্পদ উন্নয়ন এবং অর্থনৈতিক ভঙ্গুরতা এই তিন সূচকে বিচার করা হয় একটি দেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল ধাপে উত্তরণ করবে কি করবে না। একটি দেশকে এরমধ্যে কমপক্ষে দু’টি ধাপ পূরণ করতে হয়। উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য আজকে স্বল্পোন্নত দেশের মধ্যে বাংলাদেশই প্রথম দেশ তিনটি ধাপই সফলতার সাথে পূরণ করতে সক্ষম হয়েছে। জাতিসংঘের মানদন্ড অনুযায়ী উন্নয়নশীল দেশ হতে হলে সে দেশের জনগণের মাথাপিছু আয় হতে হয় সর্বনিম্ন এক হাজার ৩০০ ডলার সেখানে আমাদের মাথাপিছু আয় হচ্ছে দুই হাজার ৬০ ডলার। ঠিক তেমনিভাবে মানব সম্পদ সূচকে ৬৪ পয়েন্টের প্রয়োজন আমাদের আছে ৭২ পয়েন্ট। এ উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির। পরে দুই দিনব্যাপী মেলার উদ্বোধন শেষে ৪০টি স্টল ঘুরে দেখেন অতিথিরা। দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে লাঠি খেলা, বিতর্ক প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, জাদু প্রদর্শনী, আতশবাজি প্রদর্শন, সেমিনার, কুইজ ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা এবং সমাপনী অনুষ্ঠানে জারিগান।
এদিকে স্বপ্লোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উদযাপন উপলক্ষে রাজাপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে দুই দিনব্যাপী মেলার আয়োজন করা হয়। শনিবার সকালে মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামান। মেলার উদ্বোধন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা সদরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু ও টিএইচও আবুল খায়ের রাসেলসহ প্রশাসনের সকল কর্মকর্তা কর্মচারি অংশ নেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোক্তার হোসেন বলেন, এ উদযাপন উপলক্ষে উপজেলার বিভিন্ন অফিসের উদ্যোগে উপজেলা চত্বরে ৪০ টি প্রদর্শনী স্টল নির্মাণ করা হয়েছে। এ মেলা ২৮ মার্চ রোববার বিকালে শেষ হবে। অনুষ্ঠান উদযাপনের দুই দিনের প্রতিদিন সন্ধ্যায় উপজেলা চত্বরে খুলনা থেকে আগত কণ্ঠ শিল্পীদের নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই পোস্টটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020 www.jhalakatibarta.com
Developed BY Website-open.com
error: Content is protected !!